Monday, December 11, 2017

ক্যারিয়ার ধ্বংসে যেসব অভ্যাস দায়ী
ক্যারিয়ার-ধ্বংসে-যেসব-অভ্যাস-দায়ী

কিছু অভ্যাস আমাদের জীবনে আনন্দ নিয়ে আসে, আমাদের জীবনকে সাফল্যের উচ্চ শিখরে নিয়ে যায়। আবার অন্যদিকে এমন কিছু অভ্যাস রয়েছে যা প্রতিনিয়ত আমাদের পিছিয়ে দিচ্ছে। আমাদের ক্যারিয়ারের গুরুত্বপুর্ন সময় নষ্ট করে নিজেকে ব্যর্থ ব্যক্তিতে পরিণত করছি। অথচ, আমরা তা খেয়াল করছি না। এমন কিছু অভ্যাস সম্পর্কে আলোচনা করবো যা আমাদের জীবনকে নিরবে অভিশাপে পরিণত করছে। আমাদের ক্যারিয়ারকে ধবংস করে দিচ্ছে।


১. অতিরিক্ত সোশ্যাল মিডিয়ার ব্যবহারঃ

এটি বর্তমানে অন্যতম বড় একটি সমস্যা। এটি এমন একটি অভ্যাস যা আপনার গুরুত্বপূর্ন সময়কে হত্যা করে আপনাকে সবার থেকে পিছনে ফেলে দিবে, তা জানতেও পারবেন না। আপনি একজন ছাত্র বা যেকোন পেশায় হোন না কেন এই সোশ্যাল মিডিয়া সবার জীবনেই খারাপভাবে প্রভাবিত করে। মুহুর্তেই কয়েক ঘন্টা সময় নষ্ট করে দেয় সোশ্যাল মিডিয়াগুলো। ছাত্র-ছাত্রী পড়ালেখা করার সময় মাঝে মাঝে, চাকুরীজীবি কাজের ফাঁকে ফাঁকে একটু ফেসবুক, টুইটার ইত্যাদি সোশ্যাল মিডিয়াগুলো ভিজিট করে। যার ফলে মনোযোগ নষ্ট হয় এবং প্রোডাক্টিভিটি নষ্ট হয়। আর যদি ইউটিউব এ ধুকে যান তখন কিভাবে সময় চলে যায় তা আসলে কেউই বুঝে না, এই ভিডিও থেকে সেই ভিডিও (Suggested Video আমাদের অনেক প্রভাবিত করে) তাই সোশ্যাল মিডিয়া ব্যবহার করার নির্দিষ্ট সময় নির্ধারণ করুন, কাজের মাঝে সোশ্যাল মিডিয়ার ব্যবহার করবেন না।


২. রেজাল্ট ট্র্যাক না করাঃ

রেজাল্ট ট্র্যাক না করা একটি খারাপ অভ্যাস তা আমরা জানি না। শুধু মাত্র এই অভ্যাসের জন্য আপনার জীবনে কতটুকু অগ্রগতি হচ্ছে সেটাও আপনি জানেন না। আপনি অন্ধকারে হাঁটছেন। আমরা কোন একটি কাজ শুরু করলে সেই কাজ নির্দিষ্ট সময় পরে কতটুকু হল, কতটুকু হওয়া প্রয়োজন ছিল, আমার প্রচেষ্টা কি ঠিক মত আছে কিনা? আর কি করা যেতে পারে ইত্যাদি জানার প্রয়োজন মনে করি না। যার কারণে সময় শেষ হয়ে গেলেও কাজ সঠিকভাবে সম্পন্ন হয় না। সফলতা পেতে একজন প্রফেশনালকে তার কার্যক্রমের রেজালট ট্রেক করা উচিত। এই স্বভাবটি ছোট বেলা থেকে শুরু করতে পারলে অনেক ভালো, যেমন-আপনি পরীক্ষা দিয়ে আসার পর যদি দেখেন কি কি ভুল করলেন আর কি ভুল করলেন না সেখান থেকেই বুজতে পারেন যে আগামীকালের পরীক্ষা এর জন্য কতটুকু প্রচেষ্টা করা উচিত আপনার কিন্তু আমরা তা দেখি না তাই পরের দিনের কার্যক্রম খুব স্বাভাবিক থাকে বা আরো ভালো এর তেমন প্রচেষ্টা থাকে না।


৩. অতিরিক্ত চিন্তা করাঃ

অতিরিক্ত চিন্তা, যা আমাদের মধ্যে প্রায়ই দেখা যায়। অনেকে খুব ছোট কোন কাজ করতে গিয়ে কাজ শুরু করার পূর্বেই চিন্তা করা শুরু করে কি করছি? কেন করছি? করে কি হবে? এটা করলে কি কি সমস্যা তৈরি হবে? ইত্যাদি। অনেকে বলতে পারেন কাজ শুরু করার পূর্বে এই ধরনের চিন্তা ভাবনা করে শুরু করলেতো ভালো।হ্যা ভালো কিন্তু আপনি যদি শুধু চিন্তাই করে যান কোন কাজ না করেন বা চিন্তায় ভয় পেয়ে কাজ আর শুরুই না করেন তখন ক্যারিয়ার সামনে আগাবে না। আবার অনেক চিন্তা আছে যা করার দরকার হয় না বা যা ঘটে গিয়েছে তা নিয়ে ভেবে কোন লাভ নেই কিন্তু আমরা সেতাই ভাবতে থাকি এবং এর জন্য সামনের ঘটনা এর মধ্যে আরো সমস্যা সৃষ্টি হয়। ছোট করে উদাহরণ দেই, ধরুন আপনার একটি পরীক্ষা খারাপ হয়েছে, সেটা ভেবেই আপনি আর কিছু চিন্তা করতে পারছেন না এবং এর কারণে আপনার পরবর্তী পরীক্ষাটাও খারাপ হবে কারণ দুশ্চিন্তা এর কারণে আপনি পরবর্তী পরীক্ষা এর জন্য নিজেকে তৈরি করতে পারছেন না।


৪. পর্যাপ্ত পরিমান না ঘুমানোঃ

সোশ্যাল মিডিয়া, মুভি, খেলা ইত্যাদির জন্য অনেকে ঘুমানোর সময়ই পায় না। আবার অনেকে কাজের ব্যস্ততায় ঘুমানোর সময় পায় না। যেমনঃ ফ্রীলেন্সাররা অনেকে ঘুমানোর চেয়ে কাজ করতে বেশি ভালোবাসে কিন্তু আপনার উচিত পর্যাপ্ত পরিমান ঘুমানো। কারণ পর্যাপ্ত পরিমান না ঘুমালে আপনার ক্লান্ত লাগবে, এনার্জি হারাবেন, প্রডাক্টিভিটি কমে যাবে। আর যদি অসুস্থ হয়ে যান তাহলে তো কয়েক দিনের জন্য কাজ সম্পূর্ন বন্ধই করে দিতে হয়। এছাড়া দীর্ঘদিন পর্যাপ্ত পরিমান ঘুমের অভাবে শরীরে বড় ধরনের সমস্যার সৃষ্টি হয় যা প্রফেশনাল জীবনে বড় বাঁধা হয়ে দাড়ায়। আর সবচেয়ে মজার বিষয় হচ্ছে কম ঘুমের কারণে আপনার চিন্তা শক্তি কমতে থাকে, যা আপনি বুজতেই পারবেন না। একজন প্রাপ্ত বয়স্ক (২৬-৬৪) বছর বয়সীকে ৭-৯ ঘণ্টা প্রতিদিন ঘুমানো উচিত। (৭-৯ ঘণ্টা ভেঙ্গে ভেঙ্গে নয়, একটানা)

৫. নেতিবাচক চিন্তাভাবনা করাঃ
খুব সাধারন সমস্যা। কোন কাজ করার আগেই করা যাবে না এই ধরণের চিন্তা ভাবনা করা। কিন্তু আপনি বুঝতেই পারবেন না এটি যে আপনার একটি বড় সমস্যা। কারণ আপনার কাছে মনে হবে আমি পারবোনা দেখেইতো কাজটি করা বন্ধ করে দিয়েছি। শুধুমাত্র এই একটি অভ্যাসের জন্য আপনার জীবন থেকে অনেক বড় বড় সুযোগ হারিয়ে যেতে পারে। আপনি নিজেকে অনেক বড় স্থানে নিয়ে যাওয়া থেকে বঞ্চিত করবেন। তাই নেতিবাচক চিন্তাভাবনা করা থেকে নিজেকে বিরত রাখুন এবং সুযোগগুলো কাজে লাগান। মনে রাখবেন কাজ না করার চেয়ে কাজ করে ব্যর্থ হয়ার মধ্যে অনেক লাভ।অভিজ্ঞতা হয়, জানা হয়, শেখা হয়। আর যেখানে পুরো জীবনটাই একটা ঝুঁকি সেখানে আর ঝুঁকি নিতে ভয় কিসের।


৬. নিখুঁতভাবে কাজ না করার অভ্যাসঃ

এটি এমন একটি খারাপ অভ্যাস যা অলসতার কারণে হয়। এটি আপনাকে সবার থেকে পিছিয়ে রাখবে এবং আপনার কার্যক্ষমতা কমিয়ে দেয়। যেমনঃ অনেক ছাত্র পড়ালেখা করার সময় শুধু  পরীক্ষায় উত্তর দেওয়ার জন্য পড়ে কিন্তু নিখুঁতভাবে কোন প্রশ্নের উত্তর বুঝে পড়ে না। যার কারণে পরীক্ষায় পরিপূর্নভাবে ফলাফল পায় না। আবার অনেক কর্মজীবিরা তার ঊর্ধ্বতন এর দেয়া কাজ সম্পন্ন করে কিন্তু নিখুঁতভাবে করে না। যার ফলে তাকে সে কাজ পুনরায় করতে হয়। তাই আপনার এই ধরনের অভ্যাস যদি থাকে তা দূর করে ফেলুন। প্রতিটি কাজ সুন্দরভাবে নির্ভুলভাবে করুন সকল ক্ষেত্রে সফলতা পাবেন।


৭. সময় সচেতন নাঃ

এই সমস্যা খুজলে সাবার মাঝেই পাবেন। বিশেষ করে আমাদের দেশের মানুষের রক্তের সাথে মিশে গিয়েছে এই অভ্যাসটি। আমরা মোটেও সময় সচেতন নই। কোন কাজই সময়মত করতে পছন্দ করি না। যার ফলে আমাদের ক্যারিয়ারও সময়মত আগায় না। যার কারনে আমাদের ৪ বছরের গ্রেজুয়েশন করতে ৬ বছর লেগে যায়। ১০ মিনিটের কাজ জমা দিতে ১ ঘন্টা লেগে যায়।সময়কে গুরুত্বদিন সময়মত আপনিও গুরুত্বপূর্ন হয়ে উঠবেন।


৮. নিজের মার্কেটিং না করাঃ

এই খারাপ অভ্যাসটি বিশেষ করে ফ্রীলেন্সারদের থাকা উচিত না। কিন্তু তাদের মাঝেই অনেক দেখা যায়। তারা মনে করে একটি মার্কেটপ্লেসে একাউন্ট খুললাম আর কিছু বিড করলাম তারপর কাজ শেষ ডলার ইঙ্কাম শুরু হয়ে যাবে। না আপনাকে কেউ এসে কাজ দিয়ে যাবে না। আপনার নিজেকেই মার্কেটিং করতে হবে। মানুষকে জানাতে হবে আপনি কে? আপনি কি করেন? আপনি কোন কাজগুলোতে দক্ষ। তাহলেই আপনাকে কাজ দিতে চাইবে।


Moshiur Monty
Digital Marketing Trainer, Bdjobs Training. 
web - http://moshiurmonty.com

Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit, sed diam nonummy nibh euismod tincidunt ut laoreet dolore magna Veniam, quis nostrud exerci tation ullamcorper suscipit lobortis nisl ut aliquip ex ea commodo consequat.

0 comments:

Post a Comment

Start Work With Me

Contact Us
Dhaka, Bangladesh
Md Shahidul Islam Sharif
+8801677-118081, +8801707073323